1. Aktarbd2@ichamotinews.com : ichamotinews : ichamotinews
  2. zakirhosan68@gmail.com : zakir hosan : zakir hosan
কৃষি ঋণের সুদ কমে ৮ শতাংশ নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক - ইছামতী নিউজ
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৯:২৭ অপরাহ্ন
আপডেট নিউজ :
বগুড়ায় পেশা পরিবর্তন করে শরবত বিক্রিতে ঝুঁকছেন অনেকে জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপনে আটঘরিয়ায় আফতাব হোসেন শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত ধানের হিটশক বা হিট ইনজুরি প্রতিরোধে করণীয় দুর্নীতির জন্য সড়কের পিচ গলছে, তাপমাত্রার জন্য নয় অশ্লীল ছবির সঙ্গে নারীদের ছবি লাগিয়ে ফেসবুকে প্রতারণা- গ্রেপ্তার ৪ বগুড়ায় প্রতিবন্ধী ধর্ষণ মামলার আসামী গ্রেফতার বগুড়া রামশহরে দোকানঘর সহ বাড়ীঘর পুড়ে ছাই বগুড়া শিবগঞ্জের মহাস্থান মাঠে রায়নগর ইউনিয়ন বিট পুলিশিং সভা অনুষ্ঠিত যুব মহিলা লীগ সদরের সভাপতি আরাফাত জাহান যুঁথীর ব্যক্তিগত উদ্যোগে বগুড়ায় তৃষ্ণার্ত মানুষে  হাতে সরবত বগুড়ায় ৩৫ বছর পর দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

কৃষি ঋণের সুদ কমে ৮ শতাংশ নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক

Reporter Name
  • Update Time : Thursday, 29 July, 2021
  • ৩১৪ Time View

ঢাকা: কৃষি ঋণ সহজলভ্য করার লক্ষ্যে কৃষি ঋণের সুদহার ১ শতাংশ কমিয়ে ৮ শতাংশ নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। কৃষি ঋণের বর্তমান সুদহার রয়েছে ৯ শতাংশ।

বৃহস্পতিবার (২৯ জুলাই) বাংলাদেশ ব্যাংক ঘোষিত ২০২১-২২ অর্থবছরের কৃষি ও পল্লি ঋণ নীতিমালায় কৃষি ঋণের সুদ কমানোর কথা জানানো হয়েছে।

একই সঙ্গে ঋণ বিতরণ আরও সহজলভ্য করতে বর্তমান নীতিমালা ও কর্মসূচিতে বেশকিছু সময়োপযোগী বিষয় যুক্ত করেছে বাংলাদেশ ব্যাংক।

নতুন নীতিমালায় প্রাণিসম্পদ খাতের পোল্ট্রি উপখাতের আওতায় সোনালি মুরগি পালনের জন্য ঋণ প্রদান সংক্রান্ত ঋণ নিয়মাচার সংযোজন করা হয়েছে। প্রাণিসম্পদ খাতের পশুসম্পদ উপখাতের আওতায় মহিষ ও গাড়ল পালনের জন্য ঋণ প্রদান সংক্রান্ত ঋণ নিয়মাচার সংযোজন হয়েছে। কৃষি ঋণের সুদের হার ৯ শতাংশ থেকে হ্রাস করে ৮ শতাংশ করা হয়েছে।

ফসলভিত্তিক ঋণ নিয়মাচারে উল্লেখিত একর প্রতি ঋণসীমা কৃষকদের প্রকৃত চাহিদা ও বাস্তবতার নিরিখে ১৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি বা হ্রাস  করা যাবে। মৎস্য চাষের ঋণ নিয়মাচারে একর প্রতি ঋণসীমা বৃদ্ধি করা হয়েছে। ব্যাংক কর্তৃক বিতরণকৃত ঋণের তদারকি অধিকতর জোরদার করার লক্ষ্যে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

দেশে কার্যরত তফসিলি ব্যাংকগুলোর জন্য চলতি ২০২১-২২ অর্থবছরে ২৮ হাজার ৩৯১ কোটি টাকার কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *