1. Aktarbd2@ichamotinews.com : ichamotinews : ichamotinews
  2. zakirhosan68@gmail.com : zakir hosan : zakir hosan
আজ পালিত হচ্ছে বিশ্ব সাইকেল দিবস - ইছামতী নিউজ
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:২২ পূর্বাহ্ন

আজ পালিত হচ্ছে বিশ্ব সাইকেল দিবস

নিউজ ডেস্ক | ইছামতী নিউজ
  • Update Time : Friday, 3 June, 2022
  • ৩১২ Time View

আজ সারা বিশ্বে পালিত হচ্ছে বিশ্ব সাইকেল দিবস।

শুক্রবার (৩রা জুন-২২)। প্রতিবছর এদিন বিশ্বজুড়ে পালন হয় দিবসটি। বাংলাদেশেও পালিত হচ্ছে। এ উপলক্ষে বিভিন্ন সাইকেল রাইড সংগঠনগুলো নিয়েছে নানা কর্মসূচি। এর মধ্যে রয়েছে র‌্যালি, বিভিন্ন গন্তব্যে সাইকেল রাইড দেওয়া।

এদিকে বিডি সাইক্লিস্ট গ্রুপ ঢাকাসহ এর আশপাশে রাইড কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে সকাল থেকে রাজধানীর মিরপুর, আসাদ গেট, খিলক্ষেত ও মানিক মিয়া এভিনিউ থেকে সাইকেল রাইড শুরু হবে। অপরদিকে নারায়ণগঞ্জের চাষাড়া ও জালকুড়ি থেকেও সাইকেল রাইড করবে বিডি সাইক্লিস্ট গ্রুপের সদস্যরা।

সুস্থ জীবন পরিচালনার জন্য ২০১৮ সালের এপ্রিলে ৩ জুনকে বিশ্ব সাইকেল দিবস হিসেব প্রস্তাব করে জাতিসংঘ। এরপর থেকেই প্রতি বছর এটি পালিত হয়ে আসছে। যাতে অংশ নেয় সব ধরনের মানুষ।

বলা হয়, সাইকেল মানব সভ্যতার ক্রমবিকাশের প্রতীক। এটা সহনশীলতা, পারস্পরিক শ্রদ্ধা বাড়ানো, সামাজিক বন্ধন এবং সংস্কৃতির বাহন হিসেবে কাজ করে। জাতিসংঘ সাইকেলকে শান্তি, সহনশীলতা, স্বাস্থ্য, পরিবেশ ও জলবায়ুর জন্য উপযুক্ত যানবাহন হিসেবে পরিচয় করিয়েছে।

দিবসটির মূল উদ্দেশ্য মানবতাকে এগিয়ে নিয়ে যাওয়া। মার্কিন যুক্তরাষ্ট্রর অধ্যাপক লেসজেক সিবিলস্কি বিশ্ব সাইকেল দিবসের স্বীকৃতির জন্য কাজ শুরু করেন। এর ধারাবাহিকতায় দিবসটি তুর্কমেনিস্তানকে নিয়ে ৫৬টি দেশের সমর্থন লাভ করে।

বর্তমানে বিশ্বজুড়ে জনপ্রিয় হচ্ছে বাইসাইকেল। বিশেষ করে উন্নত দেশের মানুষ সাইকেলের দিকে ঝুঁকছে বেশি।।

আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন: www.fb.me/bd.ichamotinews

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *