1. Aktarbd2@ichamotinews.com : ichamotinews : ichamotinews
  2. zakirhosan68@gmail.com : zakir hosan : zakir hosan
শুক্রবার বাজেট ভাবনা দেবে বিএনপি-মির্জা ফখরুল - ইছামতী নিউজ
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:৪৫ অপরাহ্ন

শুক্রবার বাজেট ভাবনা দেবে বিএনপি-মির্জা ফখরুল

Reporter Name
  • Update Time : Thursday, 27 May, 2021
  • ২১৬ Time View

দ্বিতীয়বারের মতো বাজেট ভাবনা দেওয়ার উদ্যোগ নিয়েছে বিএনপি। আগামী ৩ জুন ২০২১-২২ অর্থবছরের বাজেট ঘোষণার আগেই সরকারের উদ্দেশে দলীয় চিন্তাভাবনা তুলে ধরবে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার (২৮ মে) গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের বাজেট ভাবনা জানাবেন তিনি।

বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান ঢাকা পোস্টকে বলেন, আগামীকাল (শুক্রবার) বেলা ১১টায় বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন করবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তবে, তিনি কী বিষয় নিয়ে কথা বলবেন, তা আমি জানি না।

বিএনপির সূত্রে জানা গেছে, দলের পক্ষ থেকে বাজেট ভাবনা স্বাস্থ্যখাত, ক্ষুদ্র ব্যবসায়ী, শিক্ষা খাতসহ বিভিন্ন বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরা হবে। একইসঙ্গে বর্তমান করোনা মহামারিতে সৃষ্ট চলমান পরিস্থিতি ও পরবর্তী অর্থনৈতিক পরিস্থিতি এবং সংকটগুলোর সম্ভাব্য সমাধানের প্রস্তাবসহ দিকনির্দেশনা দেওয়া হবে। আর এই বাজেট ভাবনা সহযোগিতা করছে বাংলাদেশে ন্যাশানালিস্ট রিসার্চ এবং কমিনিউকেশন।

দলীয় সূত্রে জানা গেছে, এর আগে সর্বশেষ ২০০৯ সালে রাজধানীর একটি হোটেলে বাজেট ভাবনা দিয়েছিল বিএনপির চেয়ারপারসন ও তৎকালীন বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া নিজেই। ওইবছর বিএনপির সংগঠন জিনাইনের সভাপতি ব্যবসায়ী নেতা সাইফুল ইসলামের সহযোগিতায় গতানুগতিক ধারার বাইরে গিয়ে বাজেটের দিন বিএনপির চেয়ারপারসনের গুলশান কার্যালয় থেকে ঘণ্টায়-ঘণ্টা বাজেট পর্যালোচনাও উত্থাপন করা হয়। এরপর বিএনপির পক্ষ থেকে বাজেট ভাবনা দেওয়া হলেও ২০১৪ সালের নির্বাচনের পর থেকে এর ছন্দপতন ঘটে। কারণ সংসদে বিএনপির কোনো প্রতিনিধিও ছিল না। তবে, বিএনপির পক্ষ থেকে বিভিন্ন সময় বাজেট প্রতিক্রিয়া দেওয়া হলেও আনুষ্ঠানিক বাজেট ভাবনা দেওয়া হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু ঢাকা পোস্টকে বলেন, দলের পক্ষ থেকে বাজেট ভাবনা দেওয়া হবে। সেখানে সব বিষয়ে বিএনপির পক্ষ থেকে একটা প্রস্তাব থাকবে।

তিনি আরও বলেন, সেখানে করোনাকালে স্বাস্থ্যখাতের বেহাল অবস্থা জাতির সামনে উন্মেচিত হয়েছে সেটাও থাকেব। এতোদিন সময় পাওয়ার পর থেকে সরকার স্বাস্থ্যখাত ঠিক না করে দুর্নীতিতে নিমজ্জিত রয়েছে, তা তুলে ধরতে হবে। এখনও জেলা হাসপাতালগুলোতে ভেন্টিলেটর, আইসিইউ ও আধুনিক চিকিৎসা যন্ত্রপাতির সুবিধা নেই। কোথাও দুই একটি থাকলেও সেটি ম্যান পাওয়ার (জনবল) কারণে পরিচালনা করা যাচ্ছে না। সরকার ম্যান পাওয়ার তৈরি দিকে মনোযোগ দিচ্ছে না। কারণ ম্যান পাওয়ার তৈরি করলে তো কমিশন পাওয়া যাবে না।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির এক নেতা ঢাকা পোস্টকে বলেন, ‘এবারের সর্বোচ্চ বিদেশি ঋণ নির্ভর বাজেট হবে। সেই ঋণ নির্ভর বাজেট কীভাবে করোনা মহামারি বর্তমান পরিস্থিতিতে আসল সংকট মোকাবিলা করা যায় তার প্রস্তাব দেবো আমরা।’

সূত্রে জানা গেছে, শুধু বিএনপির পক্ষ থেকে নয় দলটির সংসদ সদস্যদের পক্ষ থেকেও বাজেট নিয়ে একটা প্রস্তাব সংসদে বা বাইরে তুলে ধরা হবে। তবে তার তারিখ এখনও ঠিক হয়নি। আগামী ২ জুন বাজেট অধিবেশন চলাকালে সংসদ সদস্যরা বাজেট নিয়ে তাদের বক্তব্য সাংবাদিকদের জানাবেন।

এই বিষয়ে জানতে চাইলে বিএনপির সংসদ সদস্য হারুন উর রশীদ ঢাকা পোস্ট বলেন, আমাদের সংসদ সদস্যরা এলাকায় আছেন। আগামী ৩০ তারিখ আমাদের বৈঠক। সেখানে তারিখ ঠিক করা হবে। এরপর আপনাদের জানিয়ে দেবো।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *